Translate

রবিবার, ১৩ জানুয়ারী, ২০১৯

হযরত রাসূল (সঃ) এর স্ত্রী সুফিয়া (রাঃ) এর পরিচিতি।


হযরত সুফিয়া (রাঃ) ছিলেন হাই নামক এক ইহুদীর কন্যা। তার পিতা ছিলেন ইহুদীদের সম্মানিত ব্যক্তি ও নেতা। হযরত সুফিয়ার প্রথম বিয়ে হয় সালামা ইবনে মুশরিকের সাথে। বিয়ের কিছুদিন পর সালামার মৃত্যু হলে কোনা ইবনে হাকীমের সাথে তার বিয়ে হয়। খায়বারের যুদ্ধে কেনানা নিহত হলে সুফিয়া মুসলমানদের হাতে বন্দী হয়। খায়বারের যুদ্ধের পর সুবিখ্যাত সাহাবী হযরত দাহিয়াতুল কালবী হযরত রাসূল (সঃ) - এর নিকট একজন দাসী প্রার্থনা করলে তিনি সুফিয়াকে দাহিয়াতুল কালবীর নিকট পাঠিয়ে দেন। হযরত সুফিয়া ছিলেন মদীনা নিবাসী বনী নজীর গােত্রের সরদারের কন্যা। সেজন্য বনী নজীর গােত্রের লােকেরা হযরত রাসূল (সঃ) - এর নিকট আবেদন করেন যে, সুফিয়া আমাদের মধ্যে একজন বিশেষ সম্রান্ত লােকের মেয়ে, সুতরাং তিনি যেন সুফিয়াকে অন্য কারাে হাতে সমর্পণ না করে নিজেই তাকে বিয়ে করেন। তাদের প্রার্থনা অনুযায়ী হযরত রাসূল (সঃ) অর্থের বিনিময়ে সুফিয়াকে দাহিয়া কালবীর নিকট থেকে আজাদ করে এনে নিজেই তাকে বিয়ে করেন। রাসূল ( সঃ ) সুফিয়ার চেহারায় একটি দাগ দেখতে পান। তিনি তাকে এর কারণ জিজ্ঞাসা করলে সুফিয়া বলেন, খায়বর অবরােধের সময় আমি এক রাতে স্বপ্নে দেখি যে, চাদ আমার কোলে বিদ্যমান। আমি স্বপ্নের কথা স্বামীকে জানালে তিনি আমার মুখমণ্ডলে জোরে চর মেরে বলেন, 'তুমি দেখছি আরবের রাজ - রাণী হতে আগ্রহী। 'আপনার অবস্থা সম্পর্কে আমার কিছুই জানা ছিল না। এ আঘাতের চিহ্ন সুফিয়া (রাঃ) - এর চেহারায় আজীবন ছিল। অবশেষে তার স্বপ্ন বাস্তবে পরিণত হল।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন